মৃত্যু নিয়ে আমি কেনো দুশ্চিন্তা করব না।

মৃত্যু নিয়ে আমি কোনো দুশ্চিন্তা করবো না, আমার মৃতদেহের কি হবে সেটা নিয়ে কোন অযথা আগ্রহ দেখাবো না। আমি জানি আমার মুসলিম ভাইয়েরা করণীয় সবকিছুই যথাযথভাবে করবে।" ﻳُﺠَﺮِّﺩُﻭﻧَﻨِﻲ ﻣِﻦْ ﻣَﻠَﺎﺑِﺴِﻲ তারা প্রথমে আমার পরনের পোশাক খুলে আমাকে বিবস্ত্র করবে, ﻳَﻐْﺴِﻠُﻮﻧَﻨﻲ আমাকে গোসল করাবে, ﻳَﻜْﻔِﻨُﻮﻧَﻨِﻲ (তারপর) আমাকে কাফন পড়াবে, ﻳُﺨْﺮِﺟُﻮﻧَﻨِﻲ ﻣِﻦْ ﺑَﻴْﺘِﻲ আমাকে আমার বাসগৃহ থেকে বের করবে, ﻳَﺬﻫَﺒُﻮﻥَ ﺑِﻲ ﻟِﻤَﺴَﻜِﻨِﻲ ﺍﻟﺠَﺪِﻳﺪِ ‏( ﺍﻟﻘَﺒْﺮُ ) আমাকে নিয়ে তারা আমার নতুন বাসগৃহের (কবর) দিকে রওনা হবে, ﻭَﺳَﻴَﺄﺗِﻲ ﻛَﺜِﻴﺮُﻭﻥَ ﻟِﺘَﺸْﻴِﻴْﻊِ ﺍﻟﺠَﻨَﺎﺯَﺗِﻲ আমাকে বিদায় জানাতে বহু মানুষের সমাগম হবে, ﺑَﻞْ ﺳَﻴَﻠْﻐِﻲ ﺍﻟﻜَﺜِﻴﺮُ ﻣِﻨﻬُﻢ ﺃَﻋْﻤَﺎﻟَﻪُ ﻭَﻣَﻮَﺍﻋِﻴﺪَﻩُ ﻟِﺄَﺟْﻠِﻲ ﺩَﻓْﻨِﻲ অনেক মানুষ আমাকে দাফন দেবার জন্য তাদের প্রাত্যহিক কাজকর্ম কিংবা সভার সময়সূচী বাতিল করবে, ﻭَﻗَﺪْ ﻳَﻜُﻮﻥُ ﺍﻟﻜَﺜِﻴﺮُ ﻣِﻨﻬُﻢ ﻟَﻢْ ﻳَﻔَﻜِّﺮْ ﻓﻲ ﻧَﺼِﻴﺤَﺘِﻲ ﻳَﻮﻣﺎً ﻣِﻦْ ﺍﻷﻳّﺎﻡِ কিন্তু দুঃখজনকভাবে অধিকাংশ মানুষ এর পরের দিনগুলোতে আমার এই উপদেশগুলো নিয়ে গভীর ভাবে চিন্তা করবে না, ﺃَﺷْﻴَﺎﺋِﻲ ﺳَﻴَﺘِﻢُّ ﺍﻟﺘَّﺨَﻠُّﺺُ ﻣِﻨﻬَﺎ আমার (ব্যক্তিগত) জিনিষের উপর আমি অধিকার হারাবো, ﻣَﻔَﺎﺗِﻴﺤِﻲ আমার চাবির গোছাগূলো, ﻛِﺘَﺎﺑِﻲ আমার বইপত্র, ﺣَﻘِﻴﺒَﺘِﻲ আমার ব্যাগ, ﺃَﺣْﺬِﻳَﺘِﻲ আমার ‍জুতোগুলো, ﻭﺇﻥْ ﻛﺎﻥَ ﺃَﻫْﻠِﻲ ﻣُﻮَﻓِّﻘِﻴﻦَ ﻓَﺴَﻮﻑَ ﻳَﺘَﺼَﺪِّﻗُﻮﻥَ ﺑِﻬﺎ ﻟِﺘَﻨْﻔَﻌَﻨِﻲ হয়তো আমার পরিবারের লোকেরা আমাকে উপকৃত করার জন্য আমার ব্যবহারের জিনিসপত্র দান করে দেবার বিষয়ে একমত হবে, ﺗَﺄَﻛِّﺪُﻭﺍ ﺑِﺄَﻥَّ ﺍﻟﺪُّﻧﻴﺎ ﻟَﻦْ ﺗَﺤْﺰَﻥْ ﻋَﻠَﻲَّ এ বিষয়ে তোমরা নিশ্চিত থেকো যে, এই দুনিয়া তোমার জন্য দু:খিত হবে না অপেক্ষাও করবে না, ﻭَﻟَﻦْ ﺗَﺘَﻮَﻗَّﻒْ ﺣَﺮَﻛَﺔُ ﺍﻟﻌَﺎﻟَﻢِ এই দুনিয়ার ছুটে চলা এক মুহূর্তের জন্যও থেমে যাবে না, ﻭَﺍﻻِﻗْﺘِﺼَﺎﺩُ ﺳَﻴَﺴْﺘَﻤِﺮُ অর্থনৈতিক কর্মকাণ্ড কিংবা ব্যবসাবাণিজ্য সবকিছু চলতে থাকবে, ﻭَﻭَﻇِﻴْﻔَﺘِﻲ ﺳَﻴَﺄﺗِﻲ ﻏَﻴﺮِﻱ ﻟِﻴَﻘُﻮﻡَ ﺑَﻬﺎ আমার দায়িত্ব (কাজ) অন্য কেউ সম্পাদন করা শুরু করবে, ﻭَﺃَﻣْﻮَﺍﻟِﻲ ﺳِﻴَﺬْﻫَﺐُ ﺣَﻠَﺎﻻً ﻟِﻠﻮَﺭَﺛِﺔِ আমার ধনসম্পদ বিধিসম্মত ভাবে আমার ওয়ারিসদের হাতে চলে যাবে, ﺑَﻴﻨَﻤَﺎ ﺃﻧﺎ ﺳَﺄُﺣَﺎﺳِﺐُ ﻋَﻠﻴﻬﺎ অথচ এর মাঝে এই সম্পদের জন্য আমার হিসাব-নিকাশ আরম্ভ হয়ে যাবে, ﺍﻟﻘَﻠِﻴﻞُ ﻭﺍﻟﻜَﺜِﻴﺮُ ..... ﺍﻟﻨَﻘِﻴﺮُ ﻭﺍﻟﻘَﻄﻤِﻴﺮُ .... .. ছোট এবং বড়….অনুপরিমাণ এবং কিয়দংশ পরিমান, (সবকিছুর হিসাব) ﻭَﺇﻥ ﺃَﻭَّﻝَ ﻣﺎ ﻣَﻮﺗِﻲ ﻫﻮ ﺍِﺳﻤِﻲ !!!! আমার মৃত্যুর পর সর্বপ্রথম যা (হারাতে) হবে, তা আমার নাম!!! ﻟِﺬَﻟﻚَ ﻋِﻨْﺬَﻣﺎ ﻳَﻤُﻮﺕُ ﺳَﻴَﻘُﻮﻟُﻮﻥَ ﻋَﻨِّﻲ ﺃَﻳﻦَ " ﺍﻟﺠُﻨَّﺔُﺕ ..." ؟ কেননা, যখন আমি মৃত্যুবরণ করবো, তারা আমাকে উদ্দেশ্য করে বলবে, কোথায় “লাশ”? ﻭَﻟَﻦ ﻳَﻨَﺎﺩُﻭﻧِﻲ ﺑَﺎِﺳﻤِﻲ .... কেউ আমাকে আমার নাম ধরে সম্বোধন করবে না, ﻭَﻋِﻨﺪَﻣﺎ ﻳُﺮِﻳﺪُﻭﻥَ ﺍﻟﺼَّﻼﺓَ ﻋَﻠَﻲَّ ﺳِﻴَﻘُﻠُﻮﻥَ ﺍُﺣْﻀُﺮُﻭﺍ " ﺍﻟﺠَﻨَﺎﺯَﺓَ " !!! যখন তারা আমার জন্য (জানাযার) নামাজ আদায় করবে, বলবে, “জানাযাহ” নিয়ে আসো, ﻭَﻟَﻦ ﻳُﻨَﺎﺩُﻭﻧِﻲ ﻳِﺎﺳْﻤِﻲ ....! তারা আমাকে নাম ধরে সম্বোধন করবে না….! ﻭَﻋِﻨﺪَﻣﺎ ﻳَﺸْﺮَﻋُﻮﻥَ ﺑِﺪَﻓﻨِﻲ ﺳَﻴَﻘُﻮﻟُﻮﻥَ ﻗَﺮِّﺑُﻮﺍ ﺍﻟﻤَﻮﺕَ ﻭَﻟَﻦْ ﻳَﺬﻛُﺮُﻭﺍ ﺍِﺳﻤِﻲ ....! আর, যখন তারা দাফন শুরু করবে বলবে, মৃতদেহকে কাছে আনো, তারা আমার নাম ধরে ডাকবে না…! ﻟِﺬَﻟِﻚَ ﻟَﻦ ﻳَﻐُﺮَّﻧِﻲ ﻧَﺴﺒِﻲ ﻭَﻻ ﻗَﺒِﻴﻠَﺘِﻲ ﻭَﻟَﻦ ﻳَﻐُﺮَّﻧِﻲ ﻣَﻨْﺼَﺒِﻲ ﻭَﻻ ﺷَﻬﺮَﺗِﻲ .... এজন্যই দুনিয়ায় আমার বংশপরিচয়, আমার গোত্র পরিচয়, আমার পদমযার্দা, এবং আমার খ্যাতি কোনকিছুই আমাকে যেন ধোঁকায় না ফেলে, ﻓَﻤَﺎ ﺃَﺗْﻔَﻪُ ﻫَﺬِﻩِ ﺍﻟﺪُّﻧْﻴَﺎ ﻭَﻣَﺎ ﺃَﻋْﻈَﻢَ ﻣُﻘَﻠِّﺒُﻮﻥَ ﻋَﻠﻴﻪِ ..... এই দুনিয়ার জীবন কতই না তুচ্ছ, আর, যা কিছু সামনে আসছে তা কতই না গুরুতর বিষয়… ﻓَﻴﺎ ﺃَﻳُّﻬَﺎ ﺍﻟﺤَﻲُّ ﺍﻵﻥَ ..... ﺍِﻋْﻠَﻢْ ﺃَﻥَّ ﺍﻟﺤُﺰْﻥَ ﻋَﻠﻴﻚَ ﺳَﻴَﻜُﻮﻥُ ﻋﻠﻰ ﺛَﻠَﺎﺛَﺔٍ ﺃَﻧْﻮﺍﻉٍ : অতএব, (শোন) তোমরা যারা এখনো জীবিত আছো,….জেনে রাখো, তোমার (মৃত্যুর পর) তোমার জন্য তিনভাবে দু:খ করা হবে, 1 ــ ﺍﻟﻨَّﺎﺱُ ﺍﻟَّﺬِﻳﻦَ ﻳَﻌْﺮِﻓُﻮﻧَﻚَ ﺳَﻄْﺤَﻴّﺎً ﺳَﻴَﻘُﻮﻟُﻮﻥَ ﻣِﺴْﻜِﻴﻦٌ ১. যারা তোমাকে বাহ্যিক ভাবে চিনতো, তারা তোমাকে বলবে হতভাগা, 2 ــ ﺃَﺻْﺪِﻗَﺎﺅُﻙَ ﺳَﻴَﺤْﺰُﻧُﻮﻥَ ﺳَﺎﻋَﺎﺕ ﺃَﻭ ﺃَﻳَّﺎﻣَﺎً ﺛُﻢَّ ﻳَﻌُﻮﺩُﻭﻥَ ﺇِﻟَﻰ ﺣَﺪِﻳﺜِﻬِﻢ ﺑَﻞْ ﻭَﺿَﺤِﻜَﻬُﻢ .... . ২. তোমার বন্ধুরা বড়জোর তোমার জন্য কয়েক ঘন্টা বা কয়েক দিন দু:খ করবে, তারপর, তারা আবার গল্পগুজব বা হাসিঠাট্টাতে মত্ত হয়ে যাবে, 3 ــ ﺍﻟﺤُﺰْﻥُ ﺍﻟﻌَﻤِﻴﻖُ ﻓِﻲ ﺍﻟﺒَﻴْﺖِ ﺳَﻴَﺤْﺰُﻥُ ﺃَﻫْﻠِﻚَ ﺃُﺳْﺒُﻮﻋﺎً .... ﺃُﻳﺴْﺒُﻮﻋَﻴﻦِ ﺷَﻬﺮﺍً .... ﺷَﻬﺮَﻳﻦِ ﺃَﻭ ﺣَﺘَّﻰ ﺳَﻨَﺔً ﻭَﺑَﻌْﺪَﻫَﺎ ﺳَﻴَﻀْﻌُﻮﻧَﻚَ ﻓِﻲ ﺃَﺭْﺷِﻴﻒِ ﺍﻟﺬَّﻛَﺮِﻳّﺎﺕِ !!! ৩. যারা খুব গভীর ভাবে দু:খিত হবে, তারা তোমার পরিবারের মানুষ, তারা এক সপ্তাহ, দুই সপ্তাহ, একমাস, দুইমাস কিংবা বড় জোর একবছর দু:খ করবে। এরপর, তারা তোমাকে স্মৃতির মণিকোঠায় যত্ন করে রেখে দেবে!!! ﺍِﻧْﺘَﻬَﺖْ ﻗِﺼَّﺘُﻚَ ﺑَﻴﻦَ ﺍﻟﻨَّﺎﺱِ ﻭَﺑَﺪَﺃَﺕْ ﻗِﺼَّﺘُﻚَ ﺍﻟﺤَﻘِﻴْﻘِﻴّﺔِ ﻭَﻫِﻲَ ﺍﻵﺧِﺮﺓُ .... মানুষদের মাঝে তোমাকে নিয়ে গল্প শেষ হয়ে যাবে, অত:পর, তোমার জীবনের নতুন গল্প শুরু হবে, আর, তা হবে পরকালের জীবনের বাস্তবতা, ﻟَﻘﺪْ ﺯَﺍﻝَ ﻋِﻨﺪَﻙَ : তোমার নিকট থেকে নি:শেষ হবে (তোমার): 1 ــ ﺍﻟﺠَﻤَﺎﻝُ ১. সৌন্দর্য্য 2 ــ ﻭﺍﻟﻤَﺎﻝُ ২. ধনসম্পদ 3 ــ ﻭﺍﻟﺼَﺤَّﺔُ ৩. সুস্বাস্থ্য 4 ــ ﻭﺍﻟﻮَﻟَﺪُ ৪. সন্তান-সন্তদি 5 ــ ﻓَﺎﺭﻗَﺖ ﺍﻟﺪَّﻭﺭ ৫. বসতবাড়ি 6 ــ ﺍﻟﻘُﺼُﻮﺭُ ৬. প্রাসাদসমূহ 7 ــ ﺍﻟﺰَﻭﺝُ ৭. জীবনসঙ্গী ﻭَﻟَﻢْ ﻳَﺒْﻖِ ﺇِﻟَّﺎ ﻋَﻤَﻠُﻚَ তোমার নিকট তোমার ভালো অথবা মন্দ আমল ব্যতীত আর কিছুই অবশিষ্ট থাকবে না, ﻭَﺑَﺪَﺃَﺕِ ﺍﻟﺤَﻴَﺎﺓُ ﺍﻟﺤَﻘِﻴﻘَﻴَّﺔُ শুরু হবে তোমার নতুন জীবনের বাস্তবতা, ﻭَﺍﻟﺴُّﺆَﺍﻝُ ﻫُﻨﺎ : ﻣﺎﺫﺍ ﺃَﻋْﺪَﺩْﺕَ ﻟِﻠﻘُﺒَﺮِﻙَ ﻭَﺁﺧِﺮَﺓَﻙَ ﻣِﻦَ ﺍﻵﻥَ ؟؟؟ আর, সে জীবনের প্রশ্ন হবে: তুমি কবর আর পরকালের জীবনের জন্য এখন কি প্রস্তুত করে এনেছো? ﻫَﺬِﻩِ ﺣَﻘِﻴﻘَﺔٌ ﺗَﺤْﺘَﺎﺝُ ﺇﻟﻰ ﺗَﺄﻣَّﻞٍ *ব্স্তুত: এই জীবনের বাস্তবতা সম্পর্কে তোমাকে গভীর ভাবে মনোনিবেশ করা প্রয়োজন,* ﻟِﺬَﻟِﻚَ ﺃﺣﺮﺹُ ﻋَﻠﻰ : এজন্য ‍তুমি যত্নবান হও, 1 ــ ﺍﻟﻔَﺮَﺍﺋِﺾِ ১. ফরজ ইবাদতগুলোর প্রতি 2 ــ ﺍﻟﻨَّﻮَﺍﻓِﻞِ ২. নফল ইবাদতগুলোর প্রতি 3 ــ ﺻَﺪَﻗَﺔُ ﺍﻟﺴِّﺮِّ ৩. গোপন সাদাকাহ’র প্রতি 4 ــ ﻋَﻤَﻞُ ﺍﻟﺼَّﻠِﺢِ ৪. ভালো কাজের প্রতি 5 ــ ﺻَﻼﺓُ ﺍﻟﻠَّﻴﻞِ ৫. রাতের নামাজের প্রতি ﻟَﻌَﻠَّﻚَ ﺗَﻨْﺠُﻮ .... যেন তুমি নিজেকে রক্ষা করতে পারো…. ﺇِﻥْ ﺳَﺎﻋَﺪْﺕَ ﻋَﻠﻰ ﺗَﺬْﻛِﻴﺮِ ﺍﻟﻨَّﺎﺱِ ﺑِﻬَﺬِﻩِ ﺍﻟﻤُﻘَﺎﻟَﺔِ ﻭَﺃﻧﺖَ ﺣَﻲُّ ﺍﻵﻥَ ﺳَﺘَﺠِﺪُ ﺃَﺛَﺮَ ﺗَﺬﻛِﻴﺮِﻙَ ﻓﻲ ﻣِﻴﺰَﺍﻧِﻚَ ﻳَﻮﻡَ ﺍﻟﻘِﻴﺎﻣَﺔِ ﺑِﺈِﺫْﻥِ ﺍﻟﻠﻪِ ..... এই লিখাটির মাধ্যমে তুমি মানুষকে উপদেশ দিতে পারো, কারণ তুমি এখনো জীবিত আছো, এর ফলাফল আল্লাহ’র ইচ্ছায় তুমি কিয়ামত দিবসে মিজানের পাল্লায় দেখতে পাবে, ﻗﺎﻝ ﺍﻟﻠﻪ ﺗَﻌﺎﻟﻰ : )) ﻓَﺬَﻛِّﺮْ ﻓَﺈِﻥَّ ﺍﻟﺬِّﻛْﺮَ ﺗَﻨْﻔَﻊُ ﺍﻟﻤُﺆﻣِﻨِﻴﻦَ )) আল্লাহ বলেন: ((আর স্মরণ করিয়ে দাও, নিশ্চয়ই এই স্মরণ মুমিনদের জন্য উপকারী)) ﻟِﻤَﺎﺫَﺍ ﻳَﺨْﺘَﺎﺭُ ﺍﻟﻤَﻴِّﺖِ " ﺍﻟﺼَّﺪَﻗَﺔَ ﻟﻮ ﺭَﺟَﻊَ ﻟﻠﺪُّﻧﻴﺎ .... তুমি কি জানো কেন মৃতব্যক্তিরা সাদাকাহ প্রদানের আকাঙ্খা করবে, যদি আর একবার দুনিয়ার জীবনে ফিরতে পারতো? ﻛَﻤَﺎ ﻗَﺎﻝَ ﺗَﻌَﺎﻟﻰ : )) ﺭَﺏِّ ﻟَﻮ ﻻ ﺃَﺧَّﺮْﺗَﻨِﻲ ﺇﻟﻰ ﺃَﺟَﻞٍ ﻗَﺮِﻳﺐٍ ﻓَﺄَﺻَّﺪَّﻕَ ... .)) আল্লাহ বলেন: ((হে আমার রব! যদি তুমি আমাকে আর একটু সুযোগ দিতে দুনিয়ার জীবনে ফিরে যাবার, তাহলে আমি অবশ্যই সাদাকাহ প্রদান করতাম….)) ﻭﻟَﻢْ ﻳَﻘُﻞْ : তারা বলবে না, ﻟِﺄﻋﺘَﻤَﺮَ উমরাহ পালন করতাম, ﺃﻭ ﻟِﺄُﺻَﻠَّﻲ অথবা, সালাত আদায় করতাম, ﺃﻭ ﻟِﺄﺻُﻮﻡُ অথবা, রোজা রাখতাম, ﻗﺎﻝَ ﺍﻟﻌُﻠَﻤﺎﺀُ : ﻣﺎ ﺫَﻛَﺮَ ﺍﻟﻤَﻴِّﺖُ ﺍﻟﺼَّﺪَﻗَﺔَ ﺇﻻ ﻟِﻌَﻈِﻴﻢِ ﻣَﺎ ﺭَﺃﻯ ﻣِﻦ ﺃَﺛَﺮِﻫﺎ ﺑَﻌﺪَ ﻣَﻮﺗِﻪِ আলেমগণ বলেন: মৃতব্যক্তিরা সাদাকাহ’র কথা বলবে, কারণ তারা সাদাকাহ প্রদানের ফলাফল তাদের মৃত্যুর পর দেখতে পাবে, ﻓَﺄَﻛْﺜِﺮُﻭﺍ ﻣِﻦَ ﺍﻟﺼَّﺪَﻗَﺔِ ﻭَﻣِﻦ ﺃَﻓﻀَﻞِ ﻣﺎ ﺗَﺘَﺼَﺪَّﻕُ ﺑِﻪِ ﺍﻵﻥَ 10 ﺛَﻮَﺍﻥ ﻣِﻦْ ﻭَﻗْﺘِﻚَ ﻟِﻨﺸَﺮِ ﻫﺬﺍ ﺍﻟﻜَﻼﻡَ ﺑِﻨِﻴَّﺔِ ﺍﻟﻨَّﺼْﺢِ ﻓَﺎﻟﻜَﻠﻤَﺔُ ﺍﻟﻄَّﻴِّﺒَﺔُ ﺻَﺪَﻗَﺔٌ . আর, গুরুত্ববহ এই সাদাকাহ’র কাজটি তুমি এই কথাগুলো ছড়িয়ে দিয়ে মাত্র ১০ সেকেন্ড সময় ব্যয় করে করতে পারো, যদি তোমার উদ্দেশ্য হয় এর মাধ্যমে মানুষকে উপদেশ প্রদান করা। কারণ, উত্তম কথা হল এক ধরণের সাদাকাহ।।।

Post a Comment

0 Comments